October 20, 2021, 3:49 am

শিরোনাম :
দিনাজপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে ৩৫ কোটির মানি লন্ডারিং মামলা জগন্নাথপুরে সস্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা ভোলায় স্বাস্থ্যসেবার মান উন্নয়নের লক্ষ্যে আভাস এর কনসালটেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত বেনাপোল স্থলপথে পাসপোর্ট যাত্রীদের যাতায়াত বৃদ্ধি লালপুরে ৪কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক পীরগঞ্জে হিন্দু পল্লীতে হামলার ঘটনা পুর্ব পরিকল্পিত ছিল না নেত্রকোনায় সম্প্রীতি সমাবেশ ও বিক্ষোভ মিছিল বেনাপোল- ঢাকা এক্সপ্রেস এখনও বন্ধ রংপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত ইসলামপুরে যথাযথ মর্যাদায় শেখ রাসেল দিবস পালিত শীতলা মূর্তির গলা কাটলো দুর্বৃত্তরা পীরগঞ্জে ১৭ জেলের ঘরবাড়ি আগুনে ভস্মীভুত অর্ধশতাধিক বাড়ী বেনাপোলের গোগা সীমান্তে পিস্তল-গুলি ও মাদক উদ্ধার মৌলভীবাজারের কমলগঞ্জ ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু ঝিনাইদহে আত্মহত্যা প্রতিরোধে সচেতনতামুলক নাটক ‘অপমৃত্যু’ পরিবেশিত সুবর্ণচরে মাছের সাথে শক্রতা! রাজশাহী জেলার শ্রেষ্ঠ ওসি তৌহিদুল ইসলাম ঝিকরগাছায় ১১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোট ৬০ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা আটপাড়ায় পূর্ব শত্রুতার জেরে দোকানঘর ভাংচুর ও লুটপাট জগন্নাথপুরে মাকে পেটালো বড় ছেলে, প্রতিবাদ করায় ছোট ছেলে বাড়ি ছাড়া

মৌলভীবাজার সরকারি কলেজে ফুলেল শহরের কার্যক্রম

Spread the love

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজার সরকারি কলেজে শুরু হয়েছে ফুলেল শহরের কার্যক্রম। পুরো মৌলভীবাজার শহরকে ফুলে-ফুলে সাজানোর উদ্যোগের ধারাবাহিকতায় সরকারি কলেজের পুকুরপাড়ে লাগানো হয়েছে লাল ফুরুস ও হলুদ রঙা সোনালু ফুলের চারা।এ ধাপে কলেজের পুকুরপাড়ে লাগানো হয়েছে ১৪টি সোনালু ও ৩টি লাল ফুরুস। দেশি ফুরুস লাল ও গোলাপি রঙের হয়। বৈজ্ঞানিক নাম  খধমবৎংঃৎড়বসরধ রহফরপধ, ইংরেজিতে ঈৎবঢ়ব সুৎঃষব। এটি হচ্ছে লাগেস্টমেয়া গণের একটি ]প্রজাতি, গুল্মজাতীয় উদ্ভিদ।প্রায় চার মিটার পর্যন্ত উঁচু হতে পারে।এদিকে সোনালু ফুলকে অনেকেই বানরলাঠি বা বাঁদরলাঠি নামেও ডাকেন। বৈজ্ঞানিক নাম ঈধংংরধ ভরংঃঁষধ এবং অষনরুরধ রহঁহফধঃধ। উদ্ভিদের শ্রেণীবিন্যাসে ঋধনধপবধব গোত্রের এ বৃক্ষের ফল লম্বাটে। সোনালী রঙের ফুলের বাহার থেকেই ‘সোনালু’ নামে নামকরণ।

ফুলগাছ রোপন করেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. ফজলুল আলী, ফুলের ফেরিওয়ালা কানাডা প্রবাসী নূর-উর-রহমান তরফদার, মৌলভীবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালিক, প্রবাসী প্রকৌশলী আবু বকর, বিটিভির জেলা প্রতিনিধি  হাসানাত কামাল, মৌলভীবাজার সরকারি কলেজের প্রভাষক শক্তি পদ পাল, সহকারি অধ্যাপক মনোয়ার হোসেন, উপ সহকারি প্রকৌশলী (ইলেকট্রিক) রণধীর রায় কানু, পৌরসভার কঞ্জারভেন্সি ইন্সপেক্টর আব্দুল মতিন প্রমুখ।

নূর-উর-রহমান তরফদার জানান, এর আগে আমরা সরকারি কলেজ প্রাঙ্গণে বিভিন্ন জাতের ফুল রোপন করেছিলাম। এছাড়াও সরকারি মহিলা কলেজেও অনেক জাতের ফুল লাগানো হয়েছে। সেগুলোতে এখন ফুল ফুটছে।

মেয়র মো. ফজলুর রহমান বলেন, ফুলপ্রেমী শহরের বিশিষ্ট নাগরিকদের নিয়ে আমরা এ ‘ফুলেল শহর মৌলভীবাজার’ গড়ার কার্যক্রম শুরু করেছি। দেশ এবং বিদেশের বিলুপ্ত ও দূর্লভ প্রজাতির ফুল লাগানো হচ্ছে। আশা করছি, আগামী দুই-তিন বছরের মধ্যে এটি পূর্ণাঙ্গ রুপ ধারণ করবে। তিনি বলেন, দেশ এবং দেশের বাইরে থেকে ফুল দেখার জন্য মানুষ মৌলভীবাজারে আসবে। সেভাবেই শহরকে সাজানো হচ্ছে। এর আগে গত ৩১ আগস্ট পৌর মেয়র চত্ত¡রের পুকুর পাড়ে বিলুপ্ত প্রজাতি ফুলের গাছ ভেরিগেটেড কাঞ্চন লাগিয়ে মাসব্যাপী ফুলগাছ রোপণ কর্মসূচির উদ্বোধন করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ