October 20, 2021, 2:56 am

শিরোনাম :
দিনাজপুরে যুবলীগ নেতার বিরুদ্ধে ৩৫ কোটির মানি লন্ডারিং মামলা জগন্নাথপুরে সস্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা ভোলায় স্বাস্থ্যসেবার মান উন্নয়নের লক্ষ্যে আভাস এর কনসালটেশন ওয়ার্কশপ অনুষ্ঠিত বেনাপোল স্থলপথে পাসপোর্ট যাত্রীদের যাতায়াত বৃদ্ধি লালপুরে ৪কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক পীরগঞ্জে হিন্দু পল্লীতে হামলার ঘটনা পুর্ব পরিকল্পিত ছিল না নেত্রকোনায় সম্প্রীতি সমাবেশ ও বিক্ষোভ মিছিল বেনাপোল- ঢাকা এক্সপ্রেস এখনও বন্ধ রংপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত ইসলামপুরে যথাযথ মর্যাদায় শেখ রাসেল দিবস পালিত শীতলা মূর্তির গলা কাটলো দুর্বৃত্তরা পীরগঞ্জে ১৭ জেলের ঘরবাড়ি আগুনে ভস্মীভুত অর্ধশতাধিক বাড়ী বেনাপোলের গোগা সীমান্তে পিস্তল-গুলি ও মাদক উদ্ধার মৌলভীবাজারের কমলগঞ্জ ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু ঝিনাইদহে আত্মহত্যা প্রতিরোধে সচেতনতামুলক নাটক ‘অপমৃত্যু’ পরিবেশিত সুবর্ণচরে মাছের সাথে শক্রতা! রাজশাহী জেলার শ্রেষ্ঠ ওসি তৌহিদুল ইসলাম ঝিকরগাছায় ১১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোট ৬০ জন প্রার্থী মনোনয়ন পত্র জমা আটপাড়ায় পূর্ব শত্রুতার জেরে দোকানঘর ভাংচুর ও লুটপাট জগন্নাথপুরে মাকে পেটালো বড় ছেলে, প্রতিবাদ করায় ছোট ছেলে বাড়ি ছাড়া

মৌলভীবাজারের কুশিয়ারা নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগীতা

Spread the love

মৌলভীবাজার প্রতিনিধি::
নদীমাতৃক বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, আনন্দ আয়োজন, উৎসব ও খেলাধুলা সবকিছুতেই নদী ও নৌকার সরব আনাগোনা। হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতির সংস্করণ বাংলাদেশের নৌকা বাইচ।  নদীমাতৃক এ দেশের গ্রামীণ লোক সাংস্কৃতির সেই ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন নদ-নদী ও বিল-বাওড়ে আয়োজন করা হয় নৌকা বাইচের। এরই ধারাবাহিকতায় বুধবার ৬ অক্টোবর মৌলভীবাজার সদর উপজেলার  হামরকোনা য়ুব সমাজের আয়োজনে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা।
সিলেট বিভাগের স্থান থেকে ১৪টি দল অংশ গ্রহণ করে। গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখতে নদীতীরে ভিড় জমান হাজার হাজার মানুষ।ঢাকঢোলের তাল, গান আর বৈঠার ছন্দে মেতে উঠেছিল কুশিয়ারা নদীর ঢেউ।আর সেই ছন্দ ও তালে ডাল মেলাতে এসেছিলেন কিশোর-কিশোরী থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সব বয়সী মানুষ। বাইচ শুরুর আগে থেকেই কুশিয়ারা নদীর দুই পাড়ে উতসুক মানুষের ভীর।
তুমুল প্রতিযোগিতায়  ফাইনালে ওসমানীনগর উপজেলার কানাইশাহ তরী ১ম,সুনামগঞ্জ জেলার জগন্নাথপুরের উড়াল পবন ২য় ও মৌীলভীবাজার সদর উপজেলার কুশিয়ারার তরী ৩য় হয়।
প্রতিযোগীতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি মৌলভীবাজার উপজেলা চেয়ারম্যান, মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের   যুগ্ন সাধারন সম্পাদক,মোঃ কামাল হোসেন,বিশেষ অতিথি মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইয়াছিনুল হক, ১নং খলিলপুর ইউনিয়নের চেয়ারম্যান অরবিন্দ পৌদ্দার বাচ্চু প্রমুখ।
অয়োজকরা জানান,গ্রামীন ঐতিহ্য টিকিয়ে রাখতে এবং মানুষকে আনন্দ দিতেই এই আয়োজন।সঠিক পৃষ্টপোষকতা পেলে গ্রামীন ঐতিহ্যবাহী নৌকাবাইচ আরো আকর্ষনীয় হয়ে উঠবে।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ