September 16, 2021, 4:21 pm

শিরোনাম :
বেনাপোলে ৪কেজি গাঁজাসহ ১ আটক জগন্নাথপুরে গাঁজা ও ইয়াবা সহ শাহনাজ গ্রেফতার যশোরে বোমা বানাতে গিয়ে আহত ব্যক্তির মৃত্যু নাটোরে ৪ দফা দাবী বাস্তবায়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং সংগ্রাম পরিষদের মানববন্ধন ভ্রাম্যমান খাদ্য বিক্রেতাদের প্রশিক্ষণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবার বিক্রয়ে প্রত্যয় ব্যক্ত ভ্রাম্যমান খাদ্য বিক্রেতাদের ১০৬ যাত্রী নিয়ে অদৃশ্য সেই ট্রেনের খোঁজ মেলেনি ১১০ বছরেও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া বিয়ে পীড়িতে বসলেন মাহি সিলেটে এটিএম বুথ থেকে ২৪ লাখ টাকা লুট এহসান গ্রুপে যুক্ত বক্তাদের তালিকা হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা থাকছে না: শিক্ষামন্ত্রী সুন্দরগঞ্জের বন্যা সহনশীলতা বিষয়ক মতবিনিময় লালপুরে ট্রেনের ধাক্কায় পথচারীর মৃত্যু ভারতের পেট্রাপোল বন্দরে জায়গা সংকটে ব্যাহত হচ্ছে রফতানি বানিজ্য নাটোরে জেলা মহিলা আ’লাীগের কর্মীসভা অনুষ্ঠিত পীরগঞ্জে অবৈধভাবে করতোয়া নদী থেকে বালু উত্তোলন করায় হুমকির মুখে ফসলি জমি ও ঘরবাড়ি কুয়াকাটা সৈকত সংলগ্ন সমুদ্রে মাছ ধরা ট্রলার নিমজ্জিত ঝিনাইদহে মাদক ব্যবসায় বাঁধা দেওয়ায় যুবককে কুপিয়ে যখম যশোরের ১৬ হাজার গ্রাহকের ৩শ’ কোটি টাকা এহসান এস প্রতারকদের পকেটে নদী ভাঙ্গন রোধে বাঁধ উদ্বোধন করেছেন এমপি নুরউদ্দিন চৌধুরী নয়ন

বিক্ষোভরত নারীদের ছত্রভঙ্গ করল তালেবান

Spread the love

আন্তর্জাতিক  ডেস্কঃঃ

তালেবান সরকারে পূর্ণ অংশগ্রহণ চেয়ে কাবুলে বিক্ষোভ করেছেন আফগান নারীরা। এসময় প্রেসিডেন্ট প্যালেসের কাছে যাওয়ার চেষ্টা করলে, তাদের ছত্রভঙ্গ করতে পিপার স্প্রে ও টিয়ার গ্যাস ছোড়ে যোদ্ধারা।

প্রথমে কাবুলের অর্থ মন্ত্রণালয়ের সামনে তাদের ঘিরে রাখে তালেবানরা। পরে ঝুঁকি নিয়েই প্রেসিডেন্ট প্যালেসের দিকে এগুলে, দেয়া হয় বাধা। সরকার গঠনের আগে তালেবানের বিরুদ্ধে নারীদের এমন বিক্ষোভকে গুরুত্বপূর্ণ মনে করছেন বিশ্লেষকেরা।

এর আগে, শিক্ষা ও কাজের সুযোগের দাবিতে হেরাতেও হয়েছে বিক্ষোভ। সম্প্রতি আফগান সরকারের উচ্চ পদে নারীর অংশগ্রহণ থাকছে না বলে জানায় তালেবান।
মার্কিন বাহিনী কাবুল ছাড়ার ৪ দিন পর আবারো চালু হল হামিদ কারজাই বিমানবন্দর। তবে শুধুমাত্র ত্রাণ সহায়তা গ্রহণের জন্য বিমানবন্দরটি চালু হয়েছে বলে জানিয়েছেন আফগানিস্তানে কাতারের রাষ্ট্রদূত।

তিনি বলছেন, আফগান কর্তৃপক্ষের সহায়তায় বিমানবন্দরের রানওয়ের সংস্কার শেষ হয়েছে। শিগগির আন্তর্জাতিক ফ্লাইটও চালু হবে। আল-জাজিরা বলছে, মাজার-ই-শরিফ ও কান্দাহারে দুটি অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনা করা হয়েছে। এদিকে, আফগানিস্তানকে সহায়তার জন্য আলোচনার প্রস্তুতি নিচ্ছে জাতিসংঘ। ১৩ সেপ্টেম্বর জেনেভায় উচ্চ পর্যায়ের বৈঠকে আসবে এনিয়ে সিদ্ধান্ত।৩১শে সেপ্টেম্বর মার্কিন বাহিনী কাবুল ছাড়ার পর, বিমানবন্দরের দখল নেয় তালেবান। এরপর থেকে আর কোনো বিমান ওঠানামা করতে দেখা যায়নি।

তালেবানের গলায় কাঁটা হয়ে আছে বিরোধীতের নিয়ন্ত্রণে থাকা পাঞ্জশির। চলছে দুপক্ষের তীব্র লড়াই। শুক্রবার তালেবানের প্রদেশটির দখল নেয়ার ঘোষণার পরপরই কাবুলে শুরু হয় আনন্দ-উল্লাস। শোনা যায় গুলির শব্দও। এতে অন্তত ১৭ জনের জনের মৃত্যু খবর দিয়েছে আল-জাজিরা।

পরে পাঞ্জশির দখলের দাবি ভিত্তিহীন বলে জানান সাবেক আফগান ভাইস প্রেসিডেন্ট ও ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট এন/আর/এফের নেতা আমরুল্লাহ সালেহ। তিনিআরো জানান, সেখানকার টেলিফোন, ইন্টারনেট ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে তালেবান যোদ্ধারা।

//ইয়াসিন//

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ