January 23, 2022, 1:20 pm

শিরোনাম :
রাজশাহীর মোহনপুর থানা পুলিশের অভিযানে গ্রেফতার ৫ হিলিতে হঠাৎ করে গুড়ি গুড়ি বৃষ্টির কারনে আলু নিয়ে দুশ্চিন্তায় কৃষক মুন্সিগঞ্জের সিরাজদীখান এলাকা হতে ৮৬০ বোতল ফেনসিডিলসহ ০৪ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব বিশ্ববিদ্যালয় শিক্ষকের বাড়ি থেকে গৃহকর্মীর লাশ উদ্ধার হিলিতে স্বাস্থ্যবিধি না মানায় পথচারীকে জরিমানা নাটোরে কলহের জেরে স্ত্রী ও শিশু কন্যাকে শ্বাসরোধ করে হত্যা হবিগঞ্জ গাড়ি চুরি ছিনতাই ও মানব পাচারসহ ৮টি মামলার পলাতক আসামি গ্রেপ্তার বানিয়াচংয়ে রাস্তা নিয়ে বিরোধ দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ শিক্ষামন্ত্রীর পদত্যাগ করা দরকার : ডা. জাফরুল্লাহ চৌধুরী সার্ভেয়ারদের বিরুদ্ধে অনিয়ম ও দূর্ণীতির অভিযোগে পটুয়াখালীতে মানববন্ধন চৌদ্দগ্রামে চাঁদা না দেয়ায় ভবন নির্মাণ কাজে বাধা প্রদানের অভিযোগ তানোরে ১৪৪ ধারা ভঙ্গ করে জোরপূর্বক জমি দখল করে ভুমিগ্রাসীর ধান রোপণ  ফুলপুরে পুকুর থেকে মহিলার লাশ উদ্ধার মহেশপুরে সিজারিয়ান অপারেশনের পর নবজাতকের মৃত্যু আলুর পরিচর্যায় ব্যস্ত সময় পার করলেও আবহাওয়া নিয়ে চিন্তিত তানোরের আলু চাষীরা  মানুষ গড়ার কারিগর যখন গাছ খেকো মোংলা বন্দর জেটিতে  নতুন সরঞ্জাম স্থাপন করা হচ্ছে ছেলের হাতে বৃদ্ধা মা খুন,ঘাতক পুলিশের হেফাজতে লক্ষ্যমাত্রা পূরণ হয়নি বেনাপোল কাস্টমস হাউসের, ঘাটতি ৫০৯ কোটি টাকা কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে উঠেছে মৃত ইরাবতি ডলফি

বাংলাদেশ থেকে ইন্টারনেট চায় ভারত

Spread the love

ডিটেকটিভ ডেস্কঃঃ

বাংলাদেশ থেকে আবারও ইন্টারনেট নিতে চায় ভারত। এবার তাদের চাহিদা আগের তিনগুণ। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডকে এ বিষয়ে চিঠি দিয়েছে ভারতের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিএসএনএল। কর্তৃপক্ষ বলছে, ইন্টারনেট পেতে হলে ভারতকে বকেয়া ১০ কোটি টাকা পরিশোধ করতে হবে। তবে রপ্তানির তুলনায় বহুগুন আমদানি হচ্ছে ভারত থেকে। যদিও ইন্টারনেট আমদানিতে নিরাপত্তা ঝুঁকি দেখছেন বিশ্লেষকেরা।

উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে ১০ জিবিপিএস ব্রডব্যান্ড ইন্টারনেট নিতে ২০১৫ সালে বাংলাদেশের সঙ্গে চুক্তি করে ভারত। এর আওতায় চার বছর ইন্টারনেট রপ্তানি করে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড। কিন্তু চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই ফেব্রুয়ারি থেকে ইন্টারনেট নেয়া বন্ধ করে ভারতের প্রতিষ্ঠান বিএসএনএল। বকেয়া হয় প্রায় ১২ লাখ ডলার।

গত জুলাইয়ে ইমেইল বার্তায় আবারও বাংলাদেশ থেকে ইন্টারনেট নেয়ার আগ্রহ দেখিয়েছে বিএসএনএল। এবার চাহিদা ৩০ জিবিপিএস। তবে এবার রপ্তানিমূল্য আরও কমছে। সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান জানিয়েছেন, দু’দেশের দাম সমন্বয় করে নতুন মূল্য নির্ধারণ করা হবে।

তবে সারাদেশের প্রেক্ষাপটে রপ্তানির তুলনায় বহুগুন ইন্টারনেট আমদানি হচ্ছে ভারত থেকে। সরকারি হিসাবে, মোট চাহিদার প্রায় ৩৮ শতাংশই আমদানি হচ্ছে। যদিও ভারত থেকে ইন্টারনেট আমদানির যৌক্তিকতা নেই বলে মনে করেন বিশ্লেষকেরা। তারা বলছেন, আগে দেশে একটি সাবমেরিন ক্যাবল থাকায় আমদানি যৌক্তিক ছিল। কিন্তু দেশে এখন দুটি সাবমেরিন ক্যাবল রয়েছে। যা দিয়ে অভ্যন্তরীণ চাহিদা পূরণ করা সম্ভব।

তবে টেলিযোগাযোগ মন্ত্রী বলছেন, নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিতে এখনি আমদানির পথ থেকে সরে আসবে না সরকার। তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগ হলে আমদানি বন্ধ করা হবে।

বর্তমানে দুটি সাবমেরিন ক্যাবল দিয়ে ১২শ ৩৫ জিবিপিএস ইন্টারনেট সরবরাহ করছে সরকার।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ