May 9, 2021, 11:32 pm

শিরোনাম :
যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরাণীগঞ্জ এলাকায় পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ ০৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার রাবি ভিসির ‘মানবিক নিয়োগ’ টিকবে কি? ২৪ ঘণ্টায় আরো ৫৬ মৃত্যু দণ্ডিত হওয়ায় বিদেশে চিকিৎসা নিতে যেতে পারবেন না খালেদা নতুন নিয়োগপ্রাপ্তদের যোগদান স্থগিত করলো রাবি প্রশাসন ফেরি বন্ধ থাকলেও ঘাটে বাড়িফেরা মানুষের ভিড় যশোরে দু’জনের শরীরে করোনার ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট ঝিনাইদহের হরিণাকুন্ডু অতিদরিদ্রদের ৪০ দিনের কর্মসূচির নামে কোটি টাকা লুটপাটের পায়তারা কিটের মূল্য কমলেও কমেনি বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার ফি খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে মতামত কাল: আইনমন্ত্রী ভারতে একদিনে ৪ হাজারের বেশি মৃত্যুর নতুন রেকর্ড শ্রীমঙ্গলে ১ কোটি ২৫ লাখ টাকার ভারতীয় চশমা—সানগ্লাস আটক চীনা রকেটের ধ্বংসাবশেষ এ সপ্তাহেই আছড়ে পড়বে পৃথিবীতে ইসলামের নামে সহিংসতায় জড়িতরা অমানুষ: স্বরাষ্ট্রমন্ত্রী সেনা প্রত্যাবর্তনে আফগানিস্তানে যুদ্ধবিমান পাঠাবে আমেরিকা আইপিএল স্থগিতে ক্ষতি ২৮৮১ কোটি টাকা ঈদের আগে অস্থির নিত্যপণ্যের বাজার জগন্নাথপুরে ইউনিয়ন শ্রমিকলীগ সভাপতিকে প্রাণ নাশের হুমকি জগন্নাথপুরে কলেজ ছাত্রীর আত্মহত্যা পটুয়াখালীতে একাধিক চুরি, ডাকাতি ও ওয়ারেন্ট ভুক্ত পলাতক আসামী গ্রেফতার

পহেলা নভেম্বর পর্যটকদের জন্য খুলছে সুন্দরবন

Spread the love

বিশ্বের অন্যতম বৃহৎ মানগ্রোভ ফরেস্ট সুন্দরবন আবার খুলছে পর্যটকদের জন্য। ১ নভেম্বর উঠে যাচ্ছে নিষেধাজ্ঞা। তবে পর্যটক ও ট্যুর অপারেটরদের মানতে হবে স্বাস্থ্যবিধি। কোনো লঞ্চ ৭৫ জনের বেশি দর্শনার্থী বহন করতে পারবে না নির্দেশনা পরিবেশ ও বন মন্ত্রণালয়ের। একই দিনে খুলছে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কসহ নয়টি পর্যটনকেন্দ্র।

সাত মাস পর উন্মুক্ত হচ্ছে সুন্দরবন। দেশে করোনা সংক্রমণ শুরুর পর গত ১৯ মার্চ সুন্দরবন ভ্রমণে নিষেধাজ্ঞা দেয়া হয়।

বিশ্ব ঐতিহ্যের অন্যতম এই বনে পর্যটকের চাপ থাকে নভেম্বর থেকে মার্চে। এ সময়ে দিনে গড়ে ৪৫ হাজার ভ্রমণ পিপাসুর পা পড়ে বেঙ্গল টাইগারের আবাসস্থলে। পর্যটন মৌসুমের শুরুতেই তুলে নেয়া হচ্ছে ভ্রমণ নিষেধাজ্ঞা। দেশের সবচেয়ে বড় এই বাদা বন দেখায় বাধা আর থাকছে না পহেলা নভেম্বর থেকে।

সুন্দরবন কেন্দ্রিক ৭০টি ট্যুর অপারেটরের লঞ্চ আছে প্রায় অর্ধশত। তাদের অ্যাসোসিয়েশন বলছে, শীতের তিন-চার মাস সুন্দরবনে পর্যটন মৌসুম। তাদের কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী প্রায় সাত মাস ধরে বেকার। মৌসুমের শুরুতে নিষেধাজ্ঞা তুলে নেয়া পর্যটন শিল্পের জন্য ইতিবাচক। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে যাত্রী বহন করতে চায় তারা।

বন বিভাগের অধীন পর্যটনকেন্দ্রগুলো থেকে গেল সাত মাসে প্রায় পাঁচ কোটি টাকার রাজস্ব হারিয়েছে সরকার। তবে দর্শনার্থীমুক্ত বন-জঙ্গল এ সময়ে পেয়েছে নতুন করে সেজে ওঠার সুযোগ।

গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্ক, কক্সবাজারের ডুলাহাজরা সাফারি পার্ক, লাউয়াছড়া জাতীয় উদ্যান ও রেমা কেলেংগাও উন্মুক্ত হচ্ছে পহেলা নভেম্বর ।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ