November 30, 2021, 12:39 pm

শিরোনাম :
হবিগঞ্জ সদর উপজেলার ৮টি ইউনিয়নে শান্তিপূর্ণ নির্বাচন ॥ ৪টি নৌকা এবং ৪টিতে স্বতন্ত্র ও বিদ্রোহী প্রার্থীর জয়। রাজধানীর শ্যামপুর এলাকা হতে ০৮ কেজি গাঁজাসহ ০৩ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন হয়েছে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন। প্রান্তিক শিশুদের মানসম্পন্ন শিক্ষায় ৩ কোটি ৪৭ লাখ ডলার অনুদান দিয়েছে ইউনিসেফ। এমপিওভুক্তির যোগ্য সরকারি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা সাড়ে আট হাজার। স্বেচ্ছাসেবীর অভাবে “পথশিশু সেবা সংগঠন ” এর রাস্তায় সেবা দেওয়ার কার্যক্রম কঠিন হয়ে যাচ্ছে। শরীয়তপুরে গোসাইরহাট উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচন গ্রহনের লক্ষ্যে রিটার্নিং অফিসারদের সর্বশেষ প্রস্ততি সম্পন্ন। প্রিজাইডিং আফিসারদের ভোট কেন্দ্রে গমনের প্রস্তুতি আমরা চাই ফেয়ার নির্বাচন রংপুরে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু হবিগঞ্জে ইউপি নির্বাচনে নৌকার বিদ্রোহী হওয়ায় ২৫ নেতাকর্মীকে বহিষ্কার করল আওয়ামী লীগ -রাজধানীর কদমতলী এলাক হতে ১৩,৬০৯ পিস বিক্রয় নিষিদ্ধ সরকারী ঔষধসহ ০১ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। ভোলা বোরহানউদ্দিনে ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৮ জন মনোনয়ন পত্র দাখিল নাগরপুরে নির্বাচনকে কেন্দ্র করে হামলা গুলিবর্ষন নিহত ১ গুলিবিদ্ধসহ আহত ২ বেনাপোলে ফেনসিডিল সহ দুই মাদক ব্যবসায়ী আটক ঠাকুরগাঁওয়ে বর্ণিল আয়োজনে ওয়ার্ল্ড ভিশনের ৫০ বছর পূর্তি উদযাপন বেনাপোলে ১০ টি বোমা- দুই হাজার বোমার সরঞ্জাম সহ আটক-৪ হল্যান্ডের বন্দরনগরী রটারডামে লকডাউনের বিরুদ্ধে পুলিশের সাথে জনতার সংঘর্ষ চাঁদপুরে গণঅধিকার পরিষদের প্রতিনিধি সভা এবং আনন্দ শোভাযাত্রা লালপুরে চাষীদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ নিখোঁজের ৩দিন পর সেফটি টেংকি থেকে নুসরাতের লাশ উদ্ধার

নতুন পর্দায় ভিন্ন ঘর

Spread the love

নতুন সাজপোশাক শুধু নয়, নতুন বছরকে সামনে রেখে বাড়িটাকেও নতুনভাবে সাজাতে চান অনেকে। আর এতে উৎসবের আনন্দ চলে আসে ষোলো আনা। আসবাবে সব সময় নতুন কিছু হয়তো যোগ করা যায় না, তবে ঘর সাজানোর অনুষঙ্গে নতুনত্ব আনা যায়। অন্দরসজ্জায় উৎসবের আমেজ আনতে পর্দার জুড়ি নেই। রং, নকশায় নতুন পর্দা পুরোনো ঘরকে উজ্জ্বল করে তুলতে পারে।
ফেব্রিক্স ভিউ লিমিটেডের প্রধান জানালেন, পর্দাটা অবশ্যই হতে হবে ঘরের দেয়ালের রঙের সঙ্গে মিলিয়ে। দেয়ালের রং যদি হালকা হয়, তবে বিপরীত ও উজ্জ্বল রঙের পর্দা ভালো লাগবে। যাঁদের বাড়ির আসবাব আকারে বড় এবং ভারী নকশার—তাঁদের ঘরে জমকালো কাজ করা পর্দা ব্যবহার না করাই ভালো। এ ক্ষেত্রে বেছে নিতে পারেন হালকা নকশার এক রঙা বা নেটের পর্দা। যে জানালা দিয়ে বেশি রোদ আসে, সে জানালায় ঝুলিয়ে দিন গাঢ় রঙের পর্দা। গাঢ় রঙের পর্দা বাড়তি গরম থেকে বাঁচাবে। আবার একই সঙ্গে পর্দার রং জ্বলে যাওয়ার আশঙ্কাও কমে আসবে। বসার ঘরে হলুদ, কমলা বা মেরুনের মতো উজ্জ্বল রঙের পর্দা, শিশুদের ঘরে কার্টুন অথবা ফুলেল ছাপের পর্দা লাগাতে পারেন। শোবার ঘরে হালকা রঙের ভারী কাপড়ের পর্দা ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

উৎসবের আবহ আনতে পর্দার রেইলটির কথাও ভাবতে হবে। বাজারে বাহারি নকশা ও নানা রঙের রেইলের কমতি নেই। অবশ্যই পর্দা এবং ঘরের রঙের সঙ্গে মিলিয়ে কিনতে হবে। এ ছাড়া পর্দা বেঁধে রাখতে টারসেল ব্যবহার করা যেতে পারে। ছোট ছোট নতুন সংযোজনগুলোই ঘরের রং, নকশা বদলে দেবে।
আইলেট (কুঁচির মতো মোটা ভাঁজ করা এবং ওপরে রিং দেওয়া) দেওয়া পর্দা এখন বেশ জনপ্রিয়। বাড়িতে বাঙালিয়ানার ছাপ রাখতে সুতি বা খাদি কাপড়ের ওপর দেশি মোটিফের নকশা করা পর্দাও বেছে নিচ্ছেন অনেকে।

পাশাপাশি ব্লকপ্রিন্ট, জামদানি নকশার ছাপ অথবা নকশিকাঁথার কাজ করা পর্দা মিলবে বিভিন্ন ফ্যাশন হাউসে। উত্তর বাড্ডা , সাঁতারকুল থেকে “খেয়া মার্ট” এর পরিচালক জানান, পেলমেট (পর্দার ওপরে ঝালর দেওয়া) দেওয়া পর্দা ব্যবহার কিছুটা অসুবিধা হওয়ায় এখন আইলেট দেওয়া পর্দার দিকে ক্রেতারা বেশি ঝুঁকছেন। বর্তমানে সুতি, জ্যাকেট কাপড় ও এম্বোস কাপড়ের পর্দার চাহিদা বেশি। এ ছাড়া নেট আর টিস্যু কাপড়ের পর্দা সব সময়ই জনপ্রিয়। বিক্রেতারা মনে করছেন, সামনেও এর জনপ্রিয়তা থাকবে।

রাজধানীর উত্তর বাড্ডায় বাংলাদেশের সবচেয়ে ২টি ( ফেব্রিক ভিউ এবং খেয়া মার্ট ) নামে পর্দার পাইকারী ও খুচরা বিক্রির শোরুম রয়েছে । কাপড়ভেদে পর্দা প্রতি পিস ৮০০ থেকে শুরু করে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত হতে পারে। গজ হিসেবে কিনতে চাইলে গজপ্রতি ৪০০ থেকে ১ হাজার ২০০ টাকা পড়বে। টারসেলের দাম পড়বে ৩০০ থেকে ১ হাজার, টারসেল স্ট্যান্ডের দাম ৫০০ থেকে ২ হাজার টাকা। এ ছাড়া আড়ং, কে ক্রাফট, অঞ্জন’সসহ অন্যান্য ফ্যাশন হাউসেও পর্দা পাওয়া যায়। সুতি অথবা খাদি কাপড়ের এসব পর্দায় ব্লক, বাটিক অথবা হাতের কাজ করা থাকে। এগুলোর দাম পড়বে ৯০০ থেকে ২ হাজার ৫০০ টাকা প্রতিটি।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ