January 17, 2022, 2:49 pm

শিরোনাম :
মোংলা-ঘোষিয়াখালী চ্যানেলের নাব্যতা রক্ষায় খননকৃত মাটি ফেলতে জমি অধিগ্রহণই ভরসা ঝালকাঠিতে মাছ ধরাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় বৃদ্ধা খুন ! ছেলেকে স্কুলে ভর্তি করাতে এসে বাবা হলেন লাশ! বরিশালে বাবুগঞ্জে ওসি’র তদারতিতে ৪৮ ঘন্টার মধ্যে গৃহবধূ মরিয়ম হত্যার আসামী গ্রেপ্তার সিলেটের পুলিশ কমিশনার নিশারুল আরিফের সফল কার্যক্রম! র‌্যাব-১০ এর অভিযানে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ এলাকা হতে দেশীয় অস্ত্র ও ইয়াবাসহ ডাকাত দলের ০৭ সদস্য গ্রেফতার মৌলভীবাজার গাঁজাসহ মাদক কারবারি আটক কুড়িগ্রামের ফুলবাড়ীতে বিপুল পরিমাণ গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার সুন্দরগঞ্জে এমজেবি-জেজেবি কর্তৃপক্ষের বিরুদ্ধে মানববন্ধন শশুরের আত্মহত্যায় প্ররোচিত মামলায় জামাই আটক কুলাউড়া সরকারি কলেজের শিক্ষার পরিবেশের উন্নয়নে কাজ করে যাব’- মোহাম্মদ আবু জাফর রাজু হিলিতে ভিওআইপি ব্যবসা করার অপরাধে আটক-১ ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস জাফলং ইউনিটের জলবায়ু ধর্মঘট জনবান্ধব ইউএনও’র কর্মপরিকল্পনায় বদলে গেছে ‘তানোর’ হিলিতে ভিওআইপি ব্যবসা করার অপরাধে আটক-১ মাদ্রাসার প্রভাষকের উপর অতর্কিত সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন সড়ক পারাপারে বিদ্যালয়ের সম্মুখে জেব্রা ক্রসিং দেয়ার দাবি শিক্ষার্থীদের কুড়িগ্রামে ডায়রিয়া ওয়ার্ডে বেড সংখ্যার ৫ গুণ রোগী কারিগরি শিক্ষা বোর্ডের সকল শিক্ষার্থীদের করোনাভাইরাস প্রতিরোধী টিকা বাধ্যতামূলক

তিন দিনে ওমিক্রন সংক্রমণ দ্বিগুণ

Spread the love

আন্তর্জাতিক  ডেস্কঃঃ

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন খুব কম সময়ের মধ্যে বিশ্বের একাধিক দেশে হু হু করে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত বিশ্বের ৮৯টি দেশে শনাক্ত হয়েছে করোনার নতুন ধরন ওমিক্রন। এই পরিস্থিতিতে শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এই ভ্যারিয়েন্ট নিয়ে বলা হয় যে, স্থানীয় পর্যায়ে মাত্র দেড় থেকে তিন দিনের মধ্যে দ্বিগুণ হচ্ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। এবং এর পাশাপাশি শুরু হয়েছে গোষ্ঠী সংক্রমণ।

করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রন নিয়ে ২৬ নভেম্বর সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে, একদিনে সাড়ে ৫ হাজার মৃত্যু নিয়ে প্রাণহানি ছাড়িয়েছে ৫৩ লাখ ৬৬ হাজার। নতুন ৫ লাখ ৬২ হাজার শনাক্ত নিয়ে আক্রান্ত ২৭ কোটি ৪৫ লাখের বেশি।

ইউরোপে বাড়ছে ওমিক্রনে শনাক্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে বিভিন্ন দেশে জারি করা হচ্ছে কড়াকড়ি ও বিভিন্ন দেশের সাথে ভ্রমণ নিষেধাজ্ঞা। এখন পর্যন্ত সবথেকে খারাপ পরিস্থিতি যুক্তরাজ্যে। দেশটিতে একদিনে ১০ হাজার ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন এখনই পর্যাপ্ত ব্যবস্থা না নিলে, দিনে ৩ হাজারের বেশি রোগী হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা রয়েছে। একইসাথে বিশ্বে করোনায় যুক্তরাজ্যে ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৯০ হাজার ৪১৮ জন শনাক্ত হয়েছে।

নেদারল্যান্ডসে বড়দিনের আগে ওমিক্রন সংক্রমণ বৃদ্ধি রোধে জারি করা হয়েছে লকডাউন। জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে দেশটির দোকানপাট, রেস্তোরাঁ ও জিম। এছাড়া কারও বাড়িতে বেড়াতে গেলে ২ জন ও ছুটির দিনে ৪ জন অতিথির কথা বলা হয়েছে। নেদারল্যান্ডসের জন্য এই পদক্ষেপ অত্যন্ত জরুরী বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

এছাড়া, যুক্তরাজ্যের ভ্রমণকারীদের জন্য করোনা পরীক্ষা বাধ্যতামূলক ঘোষণা করেছে জার্মান সরকার। এছাড়া টিকাপ্রাপ্তসহ সকল ভ্রমণকারীদের থাকতে হবে দুই সপ্তাহের কোয়ারেন্টিনে।

সংক্রমণ ঠেকাতে ফ্রান্সের প্যারিসে নতুন ইংরেজী বর্ষবরণ উপলক্ষে বাতিল ঘোষণা করা হয়েছে ঐতিহ্যবাহী আতশবাজি প্রদর্শনী।

এদিকে, করোনা ক্রমবর্ধমান সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্র পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছে হোয়াইট হাউজ। এছাড়া মঙ্গলবার ওমিক্রন নিয়ে জাতির উদ্দেশ্যে বিশেষ ভাষণ দিবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

//ইয়াসিন//

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ