May 9, 2021, 11:43 pm

শিরোনাম :
যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরাণীগঞ্জ এলাকায় পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ ০৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার রাবি ভিসির ‘মানবিক নিয়োগ’ টিকবে কি? ২৪ ঘণ্টায় আরো ৫৬ মৃত্যু দণ্ডিত হওয়ায় বিদেশে চিকিৎসা নিতে যেতে পারবেন না খালেদা নতুন নিয়োগপ্রাপ্তদের যোগদান স্থগিত করলো রাবি প্রশাসন ফেরি বন্ধ থাকলেও ঘাটে বাড়িফেরা মানুষের ভিড় যশোরে দু’জনের শরীরে করোনার ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট ঝিনাইদহের হরিণাকুন্ডু অতিদরিদ্রদের ৪০ দিনের কর্মসূচির নামে কোটি টাকা লুটপাটের পায়তারা কিটের মূল্য কমলেও কমেনি বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার ফি খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে মতামত কাল: আইনমন্ত্রী ভারতে একদিনে ৪ হাজারের বেশি মৃত্যুর নতুন রেকর্ড শ্রীমঙ্গলে ১ কোটি ২৫ লাখ টাকার ভারতীয় চশমা—সানগ্লাস আটক চীনা রকেটের ধ্বংসাবশেষ এ সপ্তাহেই আছড়ে পড়বে পৃথিবীতে ইসলামের নামে সহিংসতায় জড়িতরা অমানুষ: স্বরাষ্ট্রমন্ত্রী সেনা প্রত্যাবর্তনে আফগানিস্তানে যুদ্ধবিমান পাঠাবে আমেরিকা আইপিএল স্থগিতে ক্ষতি ২৮৮১ কোটি টাকা ঈদের আগে অস্থির নিত্যপণ্যের বাজার জগন্নাথপুরে ইউনিয়ন শ্রমিকলীগ সভাপতিকে প্রাণ নাশের হুমকি জগন্নাথপুরে কলেজ ছাত্রীর আত্মহত্যা পটুয়াখালীতে একাধিক চুরি, ডাকাতি ও ওয়ারেন্ট ভুক্ত পলাতক আসামী গ্রেফতার

অনলাইনে দেয়া যাবে ভূমি উন্নয়ন কর

Spread the love

ডিটেকটিভ ডেস্কঃঃ

সাভার ও নারায়ণগঞ্জ সদরসহ ৯ উপজেলায় ডিজিটালে ভূমি উন্নয়ন কর দেয়া শুরু হলো আজ থেকে। এতে বিশ্বের যে কোনো প্রান্তে বসে অনলাইনে দেয়া যাবে কর। ২০২১ সালের পয়লা জুলাই এর আওতায় আসবে সারা দেশ। এতে আধুনিক সেবা নিশ্চিতের পাশাপাশি দুর্নীতি কমবে বলে আশাবাদী ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। সচিবালয়ে সফটওয়্যার পাইলটিংয়ের কাজ উদ্বোধন করে এসব কথা বলেন তিনি।

সারা দেশেই ভূমি উন্নয়ন কর আদায় হয় সনাতন পদ্ধতিতে। এতে সুযোগ থাকে দুর্নীতির। হয় সময়-অর্থের অপচয়। এই ঘেরাটোপ থেকে বেরিয়ে আসতে ডিজিটাল পদ্ধতিতে যাচ্ছে বাংলাদেশ।

প্রাথমিক ভাবে ঢাকা, মানিকগঞ্জ, গোপালগঞ্জ, নারায়নগঞ্জ, কিশোরগঞ্জ, চট্টগ্রাম, জামালপুর ও চাঁদপুরের ৯ উপজেলায় এখন কর দেয়া যাবে ডিজিটাল পদ্ধতিতে। পর্যায়ক্রমে এ সুবিধা মিলবে সারা দেশে। আগামী বছরের পয়লা জুলাইয়ের পর সনাতন পদ্ধতি আর থাকছে না।

গোপালগঞ্জের টুঙ্গীপাড়া উপজেলার পাটগাতি ইউনিয়ন ভূমি অফিস, ঢাকার সাভার উপজেলার বাগধনিয়া ইউনিয়ন ভূমি অফিস, মানিকগঞ্জ সদরের মানিকগঞ্জ পৌর ভূমি অফিস, চট্টগ্রামের আনোয়ারার খাসখামা ইউনিয়ন ভূমি অফিস এবং কিশোরগঞ্জ সদরের কিশোরগঞ্জ পৌর ভূমি অফিস এই পরীক্ষামূলক সফটওয়্যারের আওতায় থাকছে।

এছাড়া নারায়ণগঞ্জ সদরের নারায়ণগঞ্জ সদর ইউনিয়ন ভূমি অফিস, জামালপুর সদরের জামালপুর পৌর ভূমি অফিস, চাঁদপুরের ফরিদগঞ্জের ফরিদগঞ্জ পৌর ও ইউনিয়ন ভূমি অফিস (শুধুমাত্র পৌর অংশে পাইলটিং হবে) এবং চাঁদপুরের মতলবের মতলব পৌর ভূমি অফিসেও পরীক্ষামূলক এ কার্যক্রম চলবে। ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি সংস্কার বোর্ড এই কার্যক্রম বাস্তবায়ন করছে।

ভূমি উন্নয়ন ও সেবা কার্যক্রমে দুর্নীতির কথা স্বীকার করে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জানান, জনসেবা সংক্রান্ত মন্ত্রণালয় হওয়ায় সেখানে দুর্নীতি বেশি। আর তা নিরসনেই সব কিছু ডিজিটাল করা হচ্ছে। এতে গ্রাহক হয়রানির পাশপাশি ভূমি অফিসের অনিয়মও কমবে।

ভূমিমন্ত্রী বলেন, এখন যে কোনো সময়, যে কোনো জায়গা থেকে ভূমি উন্নয়ন কর সংক্রান্ত তথ্য দেখার পাশাপাশি তা পরিশোধ করা যাবে। ফলে সময় ও যাতায়ত খরচ বাঁচবে।

নতুন এ উদ্যোগে নতুন কর্মসংস্থান তৈরি হবে বলেও জানান ভূমিমন্ত্রী। বলেন, ঘরে বসে ভূমি সংক্রান্ত সব সেবা যেন গ্রাহক পায় তা নিশ্চিতেও কাজ চলছে।

২০২১ সালের জুলাই মাসের মধ্যে সারা দেশে অনলাইনে ভূমি কর দেওয়ার ব্যবস্থা চালু করা যাবে বলে আশা করছেন ভূমিমন্ত্রী।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ