May 9, 2021, 11:35 pm

শিরোনাম :
যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরাণীগঞ্জ এলাকায় পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ ০৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার রাবি ভিসির ‘মানবিক নিয়োগ’ টিকবে কি? ২৪ ঘণ্টায় আরো ৫৬ মৃত্যু দণ্ডিত হওয়ায় বিদেশে চিকিৎসা নিতে যেতে পারবেন না খালেদা নতুন নিয়োগপ্রাপ্তদের যোগদান স্থগিত করলো রাবি প্রশাসন ফেরি বন্ধ থাকলেও ঘাটে বাড়িফেরা মানুষের ভিড় যশোরে দু’জনের শরীরে করোনার ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট ঝিনাইদহের হরিণাকুন্ডু অতিদরিদ্রদের ৪০ দিনের কর্মসূচির নামে কোটি টাকা লুটপাটের পায়তারা কিটের মূল্য কমলেও কমেনি বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার ফি খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে মতামত কাল: আইনমন্ত্রী ভারতে একদিনে ৪ হাজারের বেশি মৃত্যুর নতুন রেকর্ড শ্রীমঙ্গলে ১ কোটি ২৫ লাখ টাকার ভারতীয় চশমা—সানগ্লাস আটক চীনা রকেটের ধ্বংসাবশেষ এ সপ্তাহেই আছড়ে পড়বে পৃথিবীতে ইসলামের নামে সহিংসতায় জড়িতরা অমানুষ: স্বরাষ্ট্রমন্ত্রী সেনা প্রত্যাবর্তনে আফগানিস্তানে যুদ্ধবিমান পাঠাবে আমেরিকা আইপিএল স্থগিতে ক্ষতি ২৮৮১ কোটি টাকা ঈদের আগে অস্থির নিত্যপণ্যের বাজার জগন্নাথপুরে ইউনিয়ন শ্রমিকলীগ সভাপতিকে প্রাণ নাশের হুমকি জগন্নাথপুরে কলেজ ছাত্রীর আত্মহত্যা পটুয়াখালীতে একাধিক চুরি, ডাকাতি ও ওয়ারেন্ট ভুক্ত পলাতক আসামী গ্রেফতার

অনলাইনে আসক্তি বাড়ছে শিক্ষার্থীদের

Spread the love

ডিটেকটিভ ডেস্কঃঃ


করোনার কারণে এক বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে সব ধরণের শিক্ষা প্রতিষ্ঠান। বেশিরভাগ শিক্ষার্থীই ঘরবন্দি। মনোবজ্ঞিানীরা বলছেন, দীর্ঘ সময় স্কুলের বাইরে থাকার কারণে অনেক শিশুর মধ্যেই আচরণগত পরিবর্তন আসতে পারে। এতে বিষন্ন হয়ে পড়ছে শিক্ষার্থীরা।

করোনায় দীর্ঘ সময় ঘরবন্দি থাকায় অনলাইনে আসক্তি বাড়ছে শিক্ষার্থীদের। তাই বাড়তি সময় দেয়ার পরামর্শ অভিভাবকদের।

দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় তিহা এবং তাথৈর সময় কাটে বাসায় খেলাধূলা আর পড়াশোনা করে। কিন্তু কতদিন আর এমন ভাল লাগে। অনেক শিশু ভর্তি হলেও জীবনের প্রথম স্কুল দেখারই সুযোগ পায়নি।

এর মধ্যে অনেক শিক্ষা প্রতিষ্ঠানই অনলাইনে ক্লাস পরিচালনা করছে। চিকিৎসা মনোবিজ্ঞানীরা আশঙ্কা প্রকাশ করে বলছেন, অনলাইন ক্লাসের কারণে শিশুদের মোবাইল এবং ইন্টানেটের প্রতি আসক্তি বাড়তে পারে।

একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার পর কলেজ জীবন বলতে এখন পর্যন্ত অনলাইন ক্লাসই বোঝায় এই পর্যায়ের শিক্ষার্থীদের।

মনোবিজ্ঞানীরা বলছেন, দীর্ঘদিন এভাবে বাসায় থেকে শিক্ষার্থীরা বিষন্ন হয়ে পড়ছে। তাই অভিভাবকদের বাড়তি সময় দিতে হবে। সেই সঙ্গে শিক্ষার্থীরা যেন অনলাইনে আসক্ত হয়ে না পড়ে সেদিকেও নজর রাখতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আকিব-উল-হক বলেন, অনেক বাবা-মাই তাদের কাছে আসছেন যারা বলছেন যে, প্রযুক্তি আসক্তি বাড়ছে। এছাড়াও সন্তানদের মধ্যে আরো অনেক আচরণগত নানা পরিবর্তন লক্ষ্য করার কথা বলছেন বাবা মায়েরা।

এজন্য অভিভাবকদের শিশুদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে হবে। তাদের পাশে থাকার আহ্বান মনোবিজ্ঞানীদের।

সমাজবিজ্ঞানীরা বলছেন, করোনাভাইরাসের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে শিশুদের মানসিক এবং সামাজিক উন্নয়ন ও বিকাশে বাবা-মাকেই সবচেয়ে বেশি ভূমিকা পালন করতে হবে।

//ইয়াসিন//

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ