May 9, 2021, 11:34 pm

শিরোনাম :
যাত্রাবাড়ী ও দক্ষিণ কেরাণীগঞ্জ এলাকায় পৃথক অভিযানে গাঁজা ও ইয়াবাসহ ০৩ মাদক ব্যবসায়ী গ্রেফতার রাবি ভিসির ‘মানবিক নিয়োগ’ টিকবে কি? ২৪ ঘণ্টায় আরো ৫৬ মৃত্যু দণ্ডিত হওয়ায় বিদেশে চিকিৎসা নিতে যেতে পারবেন না খালেদা নতুন নিয়োগপ্রাপ্তদের যোগদান স্থগিত করলো রাবি প্রশাসন ফেরি বন্ধ থাকলেও ঘাটে বাড়িফেরা মানুষের ভিড় যশোরে দু’জনের শরীরে করোনার ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট ঝিনাইদহের হরিণাকুন্ডু অতিদরিদ্রদের ৪০ দিনের কর্মসূচির নামে কোটি টাকা লুটপাটের পায়তারা কিটের মূল্য কমলেও কমেনি বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার ফি খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে মতামত কাল: আইনমন্ত্রী ভারতে একদিনে ৪ হাজারের বেশি মৃত্যুর নতুন রেকর্ড শ্রীমঙ্গলে ১ কোটি ২৫ লাখ টাকার ভারতীয় চশমা—সানগ্লাস আটক চীনা রকেটের ধ্বংসাবশেষ এ সপ্তাহেই আছড়ে পড়বে পৃথিবীতে ইসলামের নামে সহিংসতায় জড়িতরা অমানুষ: স্বরাষ্ট্রমন্ত্রী সেনা প্রত্যাবর্তনে আফগানিস্তানে যুদ্ধবিমান পাঠাবে আমেরিকা আইপিএল স্থগিতে ক্ষতি ২৮৮১ কোটি টাকা ঈদের আগে অস্থির নিত্যপণ্যের বাজার জগন্নাথপুরে ইউনিয়ন শ্রমিকলীগ সভাপতিকে প্রাণ নাশের হুমকি জগন্নাথপুরে কলেজ ছাত্রীর আত্মহত্যা পটুয়াখালীতে একাধিক চুরি, ডাকাতি ও ওয়ারেন্ট ভুক্ত পলাতক আসামী গ্রেফতার

অতিবর্ষণে উপকূলে আমন ও সবজীর ব্যাপক ক্ষতি

Spread the love

পটুয়াখালী প্রতিনিধিঃঃ

পটুয়াখালীর কুয়াকাটা উপকূলীয় এলকায় অতি বর্ষণের কারনে কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। কয়েক হাজার হেক্টর আমন ও সবজ্বীর ক্ষেত তলিয়ে গেছে। ধুমড়ে মুচরে গেছে আমন ধান। কৃষকরা জানিয়েছেন, আমন আউস ধান সবেমাত্র পরিপক্ক হতে শুরু করেছে। এমন মুহুর্তে বেশ কয়েকদিন ধরে বিরামহীন মুশলধারে বৃষ্টির হওয়ায় পানিতে তলিয়ে গেছে আমন ও সবজ্বী ক্ষেত। এতে কৃষকরা কোটি কোটি টাকার ক্ষতির সম্মুখীন হবেন।
বিরামহীন অঝোঁর ধারায় বৃষ্টিও বৈরী হাওয়ায় দুমড়ে মুচরে গেছে শত শত হেক্টর জমির জমির ধান। শত শত হেক্টর সবজ্বী ক্ষেত পানিতে তলিয়ে গেছে। কৃষকদের দাবী শীতের শুরুতে এমন বৃষ্টি আশানুরুপ ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হবে। চলতি আমন মৌসুমে ধানের ফলন ভালো হয়েছে। কৃষকদের কাঙ্খিত ফসল উৎপাদনে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এমনটাই স্বপ্ন ছিল। বৈরী আবহাওয়া কৃষকদের সেই স্বপ্ন ম্লান করে দিয়েছে। এসব ফসল পুরোপুরি নষ্ট হয়ে যাবে বলে আশঙ্কা করছেন কৃষকরা। এর ফলে বড় ধরনের  লোকসানের মুখে পড়বেন বলে জানিয়েছেন চাষিরা।
সরেজমিনে দেখা যায়, প্রতিটি আমন ক্ষেত এখন ফসলে ভরা। আমন চাষীদের আশঙ্কা, যেসব ফসল পানিতে লুটিয়ে পড়েছে এর বেশিরভাগ ফসল নষ্ট হয়ে যাবে। বিভিন্ন স্থানের আমন চাষীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কুয়াকাটাসহ কলাপাড়া উপকূলীয় এলাকার লতাচাপলী, ধুলাসার, ডালবুগঞ্জ,মহিপুর,মিঠাগঞ্জ,নীলগঞ্জ,টিয়াখালী,চম্পাপুর,বালিয়াতলী,লালুয়া,চাকামইয়া ইউনিয়নের আমন চাষ কৃত পাকতে শুরু করেছে। তবে আশা জাগানো বাম্পার ফলনের মাঝে বৃষ্টির পানি ও হালকা বাতাসে কাঁচা-পাকা ধানের মাথা মাটিতে লুটিয়ে পড়ায় কৃষকরা উৎকণ্ঠার মধ্যে পড়ছেন।
কৃষক ইসমাইল হাওলাদার জানান, ঋণের টাকায় এবার তিনি আড়াই একর জমিতে আমন চাষ করেছেন। জমিতে ফসলের বাম্পার ফলন দেখে লাভের আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু বয়ে যাওয়া ঝড়ও হাওয়া এবং অতি বৃষ্টি তার ক্ষেতের ধান এখন মাটিতে লুটিয়ে পড়েছে। এবছর ফসল ঘরে তুলতে পারবেন কিনা এনিয়ে তিনি শংকায় রয়েছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা আঃ মান্নান জানান, দূর্যোগপুর্ণ আবহাওয়ায় আমন ও সবজ্বী ক্ষেত তলিয়ে গেছে এমনটা তিনি শুনেছেন। আবহাওয়া ভালো হলে ক্ষতির বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করা হবে বলে তিনি সাংবাদিকদের জানান।

Facebook Comments Box
Share Button

      এ ক্যাটাগরীর আরও সংবাদ